ইসলামের দুয়েকটা বিষয় নিয়ে আপত্তি আছে: ডা. জাফরুল্লাহ

ইসলামের দুয়েকটা বিষয় নিয়ে আপত্তি রয়েছে বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেছেন, আমি মনে করি, ধর্ম থাকবে মসজিদ-মন্দিরে আর রাষ্ট্র থাকবে বাইরে, এটি রাষ্ট্রের জন্য নয়। দুটো আলাদা জিনিস, ধর্মকে নিয়ে রাজনীতি করা উচিত না।

একটি অনলাইন টিভিতে সাক্ষাতকারে তিনি এমন মন্তব্য করেন।

জাফরুল্লাকে প্রশ্ন করা হয় ধর্ম ও আল্লাহকে নিয়ে আপনার বিশ্বাস আছে কিনা? উনি হেসে উত্তর দেন, একজন ‘হয়তো’ সৃষ্টিকর্তা আছেন, এটার নাম যে যাই দিক, কেউ আল্লাহ বলে, ভগবান বলে।

তিনি আরও বলেন, ধর্ম নিয়ে বাড়াবাড়ি করা উচিত নয়, ধর্ম একটা আবেগের বেপার। ইসলামে অনেক ভালো জিনিস আছে, কিন্তু দুএকটা বিষয় আমার আপত্তি আছে। ভাস্কর্য নিয়ে আমাদের আলেমরা অন্য দিকে নিয়ে গেছেন।

‌‘আমার প্রশ্ন হচ্ছে উনাদের পকেটে কি টাকা থাকে না? ঐ টাকাতেও তো ছবি আছে তাই বলে কি টাকা ফেলে দেন। কাবা শরীফেও তো একটা ভাষ্কর্য আছে, সুতরাং এইসব নিয়ে আমি বিতর্কে যেতে চাই না।’

ডা. জাফরুল্লাহ বলেন, আলেমদের মানুষ সম্মান করে, তাদের সবাই না, কিছু আলেম আছে বলৎকার করে যৌন নিপীড়ন করে। বোরকা আত্মরক্ষার জিনিস মানলাম, কিন্তু আপনি একদিকে বোরকা পরছেন আবার অপর দিকে ঠোটে রং লাগাচ্ছেন, পান খাচ্ছেন এই দুটোই ক্ষতিকর।