আজও রাজধানীর সড়কে শিক্ষার্থীরা

রামপুরা ট্রাফিক বক্সের সামনে পূর্বঘোষিত কর্মসূচি বাস্তবায়নে শিক্ষার্থীরা আবারও একত্রিত হয়েছে। শুক্রবার সকাল ১১টার দিকে শিক্ষার্থীরা সেখানে অবস্থান নিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকে।

শিক্ষার্থীরা হাতিরঝিলের পাশে থেকে এসে রামপুরা ট্রাফিক বক্সের পাশে অবস্থান নিতে চাইলে পুলিশ তাদের ঠেকিয়ে দেয়। এরপর তারা রামপুরা ব্রিজের একটি অংশে অবস্থান নেয়। এতে ওই এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে।

পুলিশ ঝামেলা করার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। এ সময় বাড্ডা থানার এক এসআইয়ের বিরুদ্ধে একজন শিক্ষার্থীর গায়ে হাত তোলার অভিযোগও করেন তারা।

এ ঘটনায় পুলিশের ওই এসআই গায়ে হাত তোলার কথা অস্বীকার করে বলেছেন, ‘এমন কোনো ঘটনাই ঘটেনি।’

মানববন্ধনে আসা দুই শিক্ষার্থী কানিজ ফাতেমা ও সোহাগী সামিয়া জান্নাতুল ফেরদৌস বলেন, ‘পুলিশ সুকৌশলে আমাদের সঙ্গে ঝামেলায় জড়াচ্ছে। আজও আমাদের এক শিক্ষার্থী আন্দোলনে আসলে তাঁর আইডি কার্ড দেখতে চায়। পরে তাঁর রেজিস্ট্রেশন কার্ড দেখালে সেটা মুচড়ে ফেলে দেয় পুলিশ।’

আজকের আন্দোলনে খিলগাঁও মডেল কলেজ, বনশ্রী মডেল কলেজ, খিলগাঁও গভর্নমেন্ট কলেজ, একরামুন্নেছা কলেজ, কাজী নজরুল ইসলাম কলেজ, রাজধানী আইডিয়াল কলেজ ও ন্যাশনাল আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা অংশ নিয়েছে।

এ বিষয়ে রামপুরা থানার ওসি রফিকুল ইসলাম বলেন, রামপুরার ওই এলাকায় প্রচুর পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। শিক্ষার্থীদের আন্দোলন কেন্দ্র করে যেন কোনো অরাজকতা সৃষ্টি না হয় সে বিষয়টি নিশ্চিত করতেই পুলিশ মোতায়েন করা হয়েছে।

আগামীকাল শনিবার সকাল ১২টা থেকে ১টা পর্যন্ত শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে লালকার্ড প্রদর্শন কর্মসূচি ঘোষণা করেছে বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থী সোহাগী সামিয়া জান্নাতুল ফেরদৌস।