সংস্কারের ১৮ মাস পরে জাতীয় নির্বাচন

দেশ সংস্কার, নির্বাচন কমিশন পুনর্গঠন এবং ভোটার তালিকা হালনাগাদ করার ১৮ মাস পরে দেশে আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম।

বৃহস্পতিবার নিউইয়র্কে স্থানীয় সময় বিকেলে সংবাদ ও গণমাধ্যমকর্মীদের তিনি একথা জানান।

শফিকুল আলম বলেন, আগামী জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা করবে। প্রধান উপদেষ্টা ডক্টর মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনী ব্লিনকেন এমন আশ্বাসের কথা জানিয়েছে।

ছাড়া ইউনুস-ব্লিংকেন বৈঠকে বাংলাদেশ থেকে পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনা, রোহিঙ্গা সংকট, সন্ত্রাস দমন, শ্রমবিষয়ক সংকটসহ বিভিন্ন বিষয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন প্রেস সচিব।

তিনি বলেন, ব্লিনকেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে ড. ইউনূসের নেতৃত্বের প্রশংসা করেছেন। তিনি জানান, বাংলাদেশে দুর্নীতি দমনে ইউরোপীয় ইউনিয়ন সব ধরনের সহায়তা করবে।

শফিকুল ইসলাম বলেন, প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠকে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বাংলাদেশ সেনাবাহিনীর প্রশংসা ও রোহিঙ্গা ইস্যুতে সন্তুষ্টি প্রকাশ করেছেন। এ ছাড়া বাংলাদেশে চলমান সংস্কার প্রক্রিয়ায় জাতিসংঘের পরিপূর্ণ সমর্থন থাকবে বলে জানান।

তিনি বলেন, ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুত্তের সঙ্গে ড. মুহাম্মদ ইউনূসের বৈঠকে বাংলাদেশের পানি ব্যবস্থাপনা, বন্যা মোকাবেলা এবং কৃষি সহায়তার বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

প্রেস সচিব আরও জানিয়েছেন, আন্তর্জাতিক বিচার আদালতের প্রেসিডেন্ট বিচারক নাওয়াফ সালামের সঙ্গে বৈঠকে জুলাই-আগস্টে গণহত্যা তদন্তে সহায়তা চেয়েছেন প্রধান উপদেষ্টা।