ঘূর্ণিঝড় দানা: ইনানীতে নৌবাহিনীর জেটি ভেঙে দ্বিখণ্ডিত

জাফর আলম, কক্সবাজার :

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় দানা’র প্রভাবে কক্সবাজারের উখিয়ায় ইনানী সৈকতে নির্মিত নৌবাহিনীর জেটি ভেঙে দ্বিখণ্ডিত হয়ে গেছে।

বুধবার (২৩ অক্টোবর) দিবাগত রাতে উখিয়া ইনানী সমুদ্র সৈকতে এ ঘটনা ঘটে। তবে এই ঘটনায় কেউ হতাহত হয়নি। বৃহস্পতিবার সকালে জেটি ভেঙে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানভীর হোসেন।

ইউএনও জানান, ঘূর্ণিঝড় দানা’র প্রভাবে জোয়ারের পানির তোড়ে বার্জের ধাক্কায় ইনানী সৈকতের নৌবাহিনীর জেটিটি ভেঙে দ্বিখণ্ডিত হয়ে গেছে। তবে এই ঘটনায় কেউ হতাহত হয়নি। এখান থেকে সেন্টমার্টিন জাহাজ চলাচলের কথা ছিল।

স্থানীয়রা বলেন, রাতে সাগর খুব উত্তাল ছিল। এসময় জেটিতে থাকা বাজটি বারবার জেটিতে আঘাত করছিল। হঠাৎ একটা বিকট শব্দ শোনা যায়। পরে দেখি জেটি দ্বিখণ্ডিত হয়ে গেছে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র কক্সবাজার জেলা কমিটির সভাপতি এইচএম এরশাদ বলেন, মনুষ্যজাতি প্রাণ প্রকৃতি ধ্বংসের বিচার না করলে, মহান আল্লাহ প্রকৃতির মাধ্যমে এইভাবে বিচার করে। প্রকৃতির সঙ্গে যুদ্ধ চলে না এবং ভবিষ্যতেও চলবে না।পরিবেশের ক্ষতিকর এই জেটি সরিয়ে নিতে আমরা বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কক্সবাজার জেলা কমিটির নেতৃবৃন্দ সাবেক ডিসিকে অনুরোধ করেছিলাম, তিনি কোন ভূমিকা রাখেন নি। পরবর্তীতে এই জেটি ব্যক্তি স্বার্থে ভাড়ায় পরিচালিত হয়েছে। পরিবেশ ও প্রাণ প্রকৃতি রক্ষার স্বার্থে এই জেটিটা ভেঙে ফেলা জরুরি বলে মনে করেন পরিবেশবাদী নেতারা।